প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, পানি সরবরাহ, স্যানিটেশন ও পরিবেশ-প্রতিবেশ উন্নয়ন কার্যক্রম

গ্রাম-শহরের দরিদ্র জনগোষ্ঠীর জন্য আরবান প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, পানি সরবরাহ, স্যানিটেশন, পানি সরবরাহ, স্যানিটেশন ও পরিবেশ-প্রতিবেশ উন্নয়নের লক্ষ্যে নিম্ন বর্ণিত প্রকল্পগুলো বাস্তবায়ন করছে ।

  • Promoting environmental health through provision of mobile toilet service for the urban poor in the Dhaka city – PEMTUP
  • Safe water, Sanitation, Hygiene  promotion and primary health care services (SSHP) in coastal area of Bangladesh Project
  • Improving water and sanitation condition for the peoples of the coastal areas of Bangladesh vulnerable to climate change -IWSC

SERVICE DETAILS

বর্তমানে প্রকল্পে ১ জন সমন্বয়কারী, ১ জন ষ্পেশালিষ্ট পাবলিক স্যানিটেশন অপারেশন কর্মকর্তা, ১ জন অ্যাকাউটেন্টস এন্ড প্রজেক্ট সাপোর্ট অফিসার, ১ জন অ্যাডভোকেসি এন্ড ডকুমেন্টস অফিসার এবং ১ জন অফিস অ্যাসিসটেন্টস সহ মোট ৫ জন কর্মরত রয়েছেন ।

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর ঝুঁকি ও অরক্ষিত অবস্থার হ্রাসকরনের লক্ষ্যে জুলাই ২০১০ থেকে ডিসেম্বর ২০১২ পর্যন্ত নেদারল্যান্ডের ফুড সেন্টারের পরিচালক ড. মাইকেল কাইজার ও তাঁর সহধর্মিনী মিজ আন্দ্রিয়া কাইজার এর আর্থিক সহযোগিতায় আরবান safe water supply, sanitation, hygiene promotion and primary health care service (SSHP) in coastal and urban areas of Bangladesh নামে ৩০ মাস মেয়াদী একটি প্রকল্প বাস্তবায়ন করে । ২০১৪ থেকে সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত ২য় পর্যায়ে safe water, sanitation, hygiene promotion and primary health care service (SSHP) in coastal areas of Bangladesh নামে ৩ বছর মেয়াদী প্রকল্প বাস্তবায়িত হচ্ছে ।

ঢাকা মহানগরীর পথচারী ও ভাসমান মানুষের জন্য ইতিমধ্যে  নিন্মোক্ত জনবহুল স্থানসমূহে মোবাইল টয়লেট সেবা চালু করা হয়েছে ঃ

লোকেশনমোবাইল টয়লেটের সংখ্যাগড়ে দৈনিক ব্যবহারকারী
কমলাপুর ষ্টেডিয়ামের পাশে 1২৮
মিরপুর, টেকনিক্যাল মোড়2১১৭
কাটাবন মোড়2১১৩
আগারগাঁও এলজিইডি অফিসের উত্তর পাশে2৭৮
বনানী কাকলী ২৩ নং রোডের পশ্চিম পাশে ৫০
বনানী রেল ষ্টেশনের সামনে১৮৭
গুলশান নতুন বাজার ডাষ্টবিনের পাশে১৮৭
গুলশান নতুন বাজার (আমেরিকান অ্যাম্বাসির পূর্ব পাশে)১৮১
ফুলবাড়িয়া বাস ষ্ট্যান্ড২১১
মতিঝিল পেট্রোল পাম্প২২২
প্রেস ক্লাব (ঝর্ণার মোড়)৯৭
মতিঝিল নটর ডেম কলেজের পূর্ব পাশে ১৪৮
মতিঝিল বাংলাদেশ ব্যাংকের উত্তর পাশে১৩৫
সুন্দরবন স্কয়ার, ফুলবাড়িয়া৬৯
চানখার পুল৬০
আনসার ক্যাম্প, মিরপুর ৯৬
মগবাজার চৌরাস্তা ৭৮
আরমানিটোলা মাঠ, পুরান ঢাকা৭৮

ঢাকা মহানগরীতে ষ্পটভিত্তিক সেবার পাশাপাশি বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় অনুষ্ঠানে নির্দিষ্ট সেবামূল্যের বিনিময়ে মোবাইল টয়লেট সেবা প্রদান করা হয় ।

২০১৫-২০১৬ বছরের বাজেটের আওতায় সর্বমোপ ৪২,০১,৪৮২ টাকা ব্যয়ে ঢাকার লালবাগ কেল্লায় একটি পাবলিক টয়লেট নির্মানের কাজ মার্চ -২০১৬ মাসে শেষ হয়েছে । ঠিকাদারী প্রতিষ্ঠান Keystone Designers & developers ltd নির্মান কাজটি বাস্তবায়ন করে এবং ARBAN ফান্ড প্রভাইডার হিসেবে আর্থিক সহায়তা প্রদান করে ।

২০১৪ সাল থেকে প্রতি বছর ২৮ মে বিশ্বব্যাপী Mentrual Hygiene Day (MH day) উদযাপন করা হয় । এ বছর দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল Education about menstrual change everything. এ উপলক্ষ্যে দেশব্যাপী নানা কর্মসূচী যেমন- আলোচনা সভা, প্রদর্শনী, র‌্যালী, গণ সমাবেশ ইত্যাদি পালন করা হয় । ওয়াটার এইড বাংলাদেশ এর সমন্বয়ে সহযোগী সংস্থাসমূহ ARBAN, DSK, CWFD, Sajeda foundation, Nobolok এ বছর বিভিন্ন কর্মসূচী গ্রহন করে । গত ২৪ মে ২০১৭ আরবান বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসটি উদযাপন করে । কর্মসূচীর মথ্যে ছিল বিভিন্ন ষ্পটে এ বিষয়ক ফেষ্টুন প্রদর্শণ, মোবাইল টয়লেট অপারেটরগনের জন্য অরিয়েন্টেশন, বিভিন্ন ষ্পটে মোবাইল টয়লেট ব্যবহারকারীদের সাথে আলোচনা ইত্যাদি ।

PROJECT INTRODUCTION

প্রায় ১ কোটি ৭০ লক্ষ মানুষ ঢাকা মহানগরীতে বাস তরে । নগরের ভাসমান ও চলমান মানুষের জন্য পর্যাপ্ত ও ব্যবহার উপযোগী পাবলিক টয়লেট না থাকায় জনগন যত্রতত্র মল-মূত্র ত্যাগ করতে বাধ্য হচ্ছে । এতে ঢাকা শহরের পরিবেশ দূষণ বাড়ছে । যদিও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার দায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে সবার জন্য স্যানিটেশন ব্যবস্থা গড়ে তোলার ঘোষনা দিয়েছেন । এ অবস্থা নিরসনের লক্ষ্যে WaterAid Bangladesh এর সহায়তায় আরবান পথচারী ও ভাসমান মানুষের চলার পথে স্যানিটেশনের মতো একটি জরুরী নাগরিক সুবিধা নিশ্চিত করার জন্য ৪ বছর ৫ মাস মেয়াদী Promoting environmental health for the urban poor-PEHUP প্রকল্পের সফল বাস্তবায়ন সমাপ্ত করে । প্রকল্পটির সার্বিক কার্যক্রম সন্তোষজনক বিবেচিত হওয়ায় দাতা সংস্থা প্রকল্পটির কার্যক্রম আরো ৩ বছরের জন্য বৃদ্ধি করে ।

প্রকল্পের উদ্দেশ্য ঃ

ঢাকা মহানগরীতে যত্র তত্র মল-মূত্র ত্যাগ জনিত পরিবেশ দূষণ হ্রাসের লক্ষ্যে কর্মব্যস্ত পথচারী ও ভাসমান নর-নারীর জন্য অত্যাবশ্যকীয় নাগরিক চাহিদা স্যানিটেশন সুবিধা প্রদানের জন্য মোবাইল টয়লেট কার্যক্রম পরিচালনা করা ।